এবার শিয়ালদহ মেট্রো উদ্বোধন

0 0
Read Time:3 Minute, 52 Second

,

নিউজ ডেস্ক স্টেশন তৈরির কাজ শেষ।
মিলেছে কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমতি। কিন্তু তাও যাত্রী পরিষেবা চালু করতে পারে নি শিয়ালদহ মেট্রো স্টেশন।
জানা যাচ্ছে যে, কমিশনার অফ রেলওয়ে সেফটি বেশ কিছু অংশে বদলের প্রস্তাব তার রিপোর্টে রেখেছিলেন। সেই অংশের কাজ যথাযথ সময়ে সম্পন্ন না হওয়ায় আটকে রয়েছে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ মেট্রো পথে যাতায়াত।

মনে করা হচ্ছে যে, ২৫ই বৈশাখ এর দিনেই এই মেট্রো র উদ্বোধন করা হবে। স্টেশন পরিদর্শন করেছেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা ও কেএমআরসিএলের এমডি সহ শীর্ষ কর্তারা। জেনারেল ম্যানেজার জানিয়েছেন, “প্রধানমন্ত্রীর দফতর থেকে এই প্রকল্পের বিষয়ে সব ধরণের খোঁজ খবর নেওয়া হচ্ছে। রেল মন্ত্রকও যোগাযোগ রাখছেন আমাদের সঙ্গে। আশা করছি শীঘ্রই এই পরিষেবা চালু হয়ে যাবে।”

জানা যাচ্ছে যে, আগামী মাসেই পরিষেবা শুরু করতে চাইছে কর্তৃপক্ষ। সেই মতো যুদ্ধকালীন তত্‍পরতায় চলছে কাজ।একদিকে ফুলবাগান উলটোদিকে এসপ্ল্যানেড। দুই স্টেশনেরই দূরত্ব দু’কিলোমিটারের বেশি। যে কারণে শিয়ালদহ থেকে একটা স্টেশন যেতে গেলেও খরচ হবে দশ টাকা। সেক্টর ফাইভ পর্যন্ত যেতে খরচ হবে ২০ টাকা। মেট্রোর ভাড়ার তালিকা অনুযায়ী প্রথম দু’কিলোমিটার দূরত্বের ভাড়া পাঁচ টাকা। তারপর দুই থেকে পাঁচ কিলোমিটারের ভাড়া দশ টাকা। শিয়ালদহ থেকে যেহেতু ফুলবাগান স্টেশনের দূরত্ব ২.৩৩ কিলোমিটার এবং এসপ্ল্যানেডের ২.৪৫ কিলোমিটার, তাই এখান থেকে ট্রেনে চাপলেই যাত্রীদের ভাড়া দিতে হবে দশ টাকা।

বেশি সংখ্যায় যাত্রী ওঠানামার সুবিধার্থে দুটি লাইনের জন্য শিয়ালদহ স্টেশনে থাকছে তিনটি প্ল্যাটফর্ম। অর্থাত্‍ তৈরি হয়েছে আইল্যান্ড প্ল্যাটফর্ম। দু’পাশেই বসেছে স্ক্রিনডোর। ভিড়ের কথা মাথায় রেখে ট্রেনের দু’দিক দিয়ে ওঠানামা করার জন্য ডবল ডিসচার্জ প্ল্যাটফর্ম থাকছে। মেট্রো কর্তৃপক্ষ মনে করছে, ইস্ট-ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রে শিয়ালদহ অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে। সেইকারণেই যাত্রীদের ভিড় সামলাতে ও তাঁদের সুরক্ষার কথা ভেবে শিয়ালদহ স্টেশনে বিশেষ প্ল্যাটফর্ম রাখা হয়েছে। বেশি যাত্রীর ভিড় কম করার জন্যও রয়েছে স্টেশনে ৯টি সিঁড়ি, ১৮টি এসকেলেটর, ২৭টি টিকিট কাউন্টার।এছাড়াও, বিশেষ ভাবে সক্ষমদের জন্য থাকছে বিশেষ লিফট শোনা যাচ্ছে যে, এবার থেকে মেট্রো স্টেশন থেকেই নাকি কাটা যাবে লোকাল ট্রেনে এর টিকিট।
অপেক্ষা এবার মেট্রো স্টেশন উদ্বোধন এর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!