আসছে IPL 2.0! 

0 0
Read Time:3 Minute, 52 Second

নিউজ ডেস্ক::পুরো দুনিয়ায় ছড়ি ঘোরাচ্ছে আইপিএল। আর এবার ‘আইপিএল ২.০’ চালু করার বিষয়ে ভাবনাচিন্তা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। একটি সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, টিয়ার-২ পর্যায়ের টুর্নামেন্ট হিসেবে ২০২৪ সাল থেকেই ‘আইপিএল ২.০’ শুরু করা হতে পারে। ইতিমধ্যে নীল নকশা তৈরির কাজ শুরু করে দিয়েছেন ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ। তবে আইপিএলের মতো টি-টোয়েন্টি ফর্ম্যাটে ওই টুর্নামেন্ট নাও হতে পারে। বরং টি-১০ ফর্ম্যাটে (ইতিমধ্যে টি-১০ ফ্র্যাঞ্চাইজি শুরু হয়ে গিয়েছে) সেই টুর্নামেন্ট আয়োজন করা যায় কিনা, তা নিয়ে ভারতীয় বোর্ড ভাবনাচিন্তা করছে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে। যদিও বিষয়টি নিয়ে সরকারিভাবে বিসিসিআইয়ের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

সংবাদমাধ্যম মানিকন্ট্রোলের প্রতিবেদন অনুযায়ী, বিষয়টির সঙ্গে অবহিত কর্তারা জানিয়েছেন যে প্রস্তাবিত ‘আইপিএল ২.০ নিয়ে ব্লু প্রিন্ট তৈরি করছেন ভারতীয় বোর্ডের কর্তারা। আলোচনা করা হচ্ছে বিভিন্ন পক্ষ, সম্ভাব্য বিনিয়োগকারী, সম্ভাব্য স্পনসরের সঙ্গে। ইতিমধ্যে সবপক্ষই ওই প্রস্তাবিত লিগ নিয়ে বেশ আগ্রহ প্রকাশ করেছে। যা প্রতি বছর সেপ্টেম্বর এবং অক্টোবরের মধ্যে করা হতে পারে। আইপিএল মার্চ থেকে মে পর্যন্ত চলে। তারপর কিছুটা বিরতি দিয়ে প্রস্তাবিত ‘আইপিএল ২.০’ শুরু করার বিষয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে বলে সূত্র উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

যদিও সেই প্রস্তাবিত লিগ নিয়ে একাধিক ধোঁয়াশা আছে। বিশেষত ভারতের প্রথমসারির ক্রিকেটাররা সেই লিগে খেলবেন নাকি শুধুমাত্র ঘরোয়া ক্রিকেটাররা খেলবেন, সেইসব বিষয়ের উত্তর খুঁজছে সংশ্লিষ্ট মহল। ওই প্রতিবেদন অনুযায়ী, সংশ্লিষ্ট মহল মনে করছে যে প্রস্তাবিত ‘আইপিএল ২.০’ শুরু করার আগে ভারতীয় বোর্ডকে একাধিক বিষয় নিয়ে ভাবতে হবে। নয়া যে লিগ তৈরি হবে, তাতে ব্র্যান্ড আইপিএলের মূল্য কমবে কিনা, সেটা ভেবেচিন্তে দেখতে হবে বোর্ডকে। যদিও অপর মহলের বক্তব্য, ভারতে ক্রিকেট পুরোপুরি ব্র্যান্ড। আইপিএলের আকর্ষণ কমে যাওয়ার তেমন সম্ভাবনা নেই। বরং মানুষ আইপিএলও দেখবেন, আবার ‘আইপিএল-২’ টুর্নামেন্টও দেখবেন।

যদিও বিষয়টি নিয়ে সরকারিভাবে ভারতীয় বোর্ডের তরফে কোনও মন্তব্য করা হয়নি। আপাতত ভারতীয় বোর্ডের ফোকস রয়েছে আইপিএলের উপর। আগামী বছর আইপিএলের জন্য ১৯ ডিসেম্বর দুবাইয়ে মিনি নিলাম হতে চলেছে। কোন কোন খেলোয়াড় সেই নিলামে থাকছেন, সেই তালিকাও প্রকাশ করা হয়েছে। এখনও অবশ্য ২০২৪ সালের আইপিএলের সূচি প্রকাশ করা হয়নি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!